এফ-১৮ যুদ্ধবিমানের গতিপথ বদলে দিল ইরান

ইরানের আকাশসীমায় প্রবেশের সময় দেশটির বিমান প্রতিরক্ষা বাহিনী যুদ্ধবিমান এফ-১৮ এর অনুপ্রবেশ ফিরিয়ে দিয়েছে। ফার্সি নওরোজের প্রথম দিন ২০ মার্চে ইরানের দক্ষিণাঞ্চলীয় আকাশসীমায় এ ঘটনা ঘটে।

সম্প্রতি ইরানের সম্প্রচার সংস্থা আইআরআইবি একটি ভিডিও প্রকাশ করেছে। তবে যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৮ যুদ্ধবিমানটি কোন্ দেশের ছিল সে তথ্য প্রকাশ করেনি তারা।

ভিডিওতে দেখা যায়, ইরানি সশস্ত্র বাহিনীর বিমান প্রতিরক্ষা বিভাগের সদস্যরা একাধিকবার এফ-১৮ যুদ্ধবিমানের প্রতি হুশিয়ারি উচ্চারণ করার পরও বিমানটির গতিপথ বদলাচ্ছে না। কিন্তু সতর্কবার্তা না শুনলে হামলা করা হবে বলে ইরানের বিমান প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা চূড়ান্ত হুশিয়ারি দেয়ার পরই চালক সতর্ক হন।

পরে যুদ্ধবিমানটি ইরানের আকাশসীমা লঙ্ঘন না করে গতিপথ পরিবর্তন করে দ্রুত সরে যায়। গত কয়েক মাস যাবৎ করোনাভাইরাসের প্রকোপে দেশটি মারাত্মক বিপর্যয়ের মুখে রয়েছে।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু সংখ্যা হিসাব করলে ইতালি এবং চীন এবং স্পেনের পরই ইরানের অবস্থান। এ অবস্থা মোকাবিলায় ইরান সরকার এবং ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় প্রতিনিয়ত প্রতিরোধমূলক ব্যবস্থা নিয়ে চলেছেন। যদিও এর পরও আক্রান্তের সংখ্যা জ্যামিতিক হারে বেড়েই চলেছে।

বাংলা প্রবাহ / এএ ডি

শর্টলিংকঃ