করোনা রোগীদের মধ্যে বেশির ভাগের তিনটি লক্ষণ থাকে!

  • 4
    Shares

করোনার কোন নির্দিষ্ট লক্ষণ এবং কীভাবে দেখা দেয় সে বিষয়ে সঠিক ভাবে বলা যায় না। এ বিষয়ে আমেরিকার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) এর একটি গবেষণা চালিয়েছে। গবেষণায় দেখা গেছে, করোনা সংক্রমণে আক্রান্ত প্রায় সব রোগীর মধ্যে তিনটি সাধারণ লক্ষণ ছিল।

সিডিসি দ্বারা করা গবেষণায় নমুনা সমীক্ষায় ১৬৪ জনের স্বাস্থ্য পরমিতি বিশ্লেষণ করা হয়েছে। গবেষণার ক্ষেত্রে তাদের উপর সমীক্ষা চালানো হয়েছে, যারা ১৪ জানুয়ারি এবং ৪ এপ্রিল এর মধ্যে করোনায় আক্রান্ত হয়েছিলেন।

গবেষণায় করোনাভাইরাসের সাধারণ তিনটি লক্ষণগুলো দেখা যায়!
গবেষনার ফলাফল হিসেবে প্রায় ৯৯%, অর্থাৎ সমীক্ষা করা প্রায় সব রোগীই জানিয়েছেন যে, তাদের মধ্যে জ্বর-কাশি-শ্বাসকষ্ট এই তিনটি লক্ষণের অন্তত একটি ছিল। এর মধ্যে ৪৫%  এর অসুস্থতার সময় তিনটি উপসর্গ একসাথে দেখা দিয়েছিল।

কাশি:
কাশি করোনার সর্বাধিক সাধারণ লক্ষণ হিসেবে প্রকাশ পেয়েছে। করোনাভাইরাসের হালকা লক্ষণ ঠাণ্ডা লাগার থেকে শুরু হয়  তবে শুকনো কাশি হলে করোনা আক্রান্তের সম্ভবনা বেশি। সমীক্ষায় অংশগ্রহন করা ৮০%  এর শুকনো কাশি ছিল।

জ্বর:
করোনা আক্রান্তদের দ্বিতীয় সাধারণ লক্ষণ জ্বর। তিনদিনের বেশি জ্বর থাকলে এবং তা যদি ১০০ ডিগ্রির বেশি হয় তাহলে কনোনা পরীক্ষা করা উচিত।

শ্বাসকষ্ট:
শ্বাসকষ্ট করোনা আক্রান্তদের তৃতীয় সাধারণ লক্ষণ। গবেষণা ফলাফল অনুযায়ী সংক্রমণের কারণে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের মধ্যে লক্ষণটি বেশি দেখা গিয়েছিল।

, ,
শর্টলিংকঃ