চীনের সঙ্গে ৯০০ কোটির চুক্তি বাতিল হিরো সাইকেলস

  • 49
    Shares

লাদাখের জের ধরে ‘বয়কট চায়না’ প্রচারে সামিল হয়েছে হিরো সাইকেলস তারাও। সম্প্রতি চীনের সঙ্গে ৯০০ কোটি টাকার বাণিজ্য চুক্তি বাতিল করেছে হিরো সাইকেলস।

লাদাখ ইস্যুর পরই দেশজুড়ে চীনা পণ্য বয়কটের ডাক উঠেছে। একের পর এক চীনা অ্যাপ বাতিল করা হচ্ছে। বিভিন্ন সরকারি কাজে যুক্ত চীনা সংস্থাকে দেওয়া বরাতও বাতিল করা হয়েছে। সম্প্রতি এই ক্ষতি পুষিয়ে দিতে জার্মানির একটি সংস্থার সঙ্গে চুক্তি করার কথা চলছে। জার্মানিতে শো রুম খুলছে হিরো। সেখান থেকে ইউরোপের নির্দিষ্ট কয়েকটি দেশের বাজার ধরার পরিকল্পনা রয়েছে তাদের।

গালওয়ান উপত্যকা থেকে চীনা সেনা সরে যেতে শুরু করলে তাদের ‘বয়কট’ করার মনোভাব জারি রেখেছে দেশ। তার জেরেই চীনের সঙ্গে ৯০০ কোটি টাকার বাণিজ্য চুক্তি বাতিল করেছে হিরো সাইকেলস। সংস্থার চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর পঙ্কজ মুঞ্জাল জানিয়েছেন, আগামী তিন মাসের জন্য পণ্য ও কাঁচামাল সরবরাহ করা নিয়ে চুক্তি করা হয়েছিল চীনা সংস্থার সঙ্গে। কিন্তু লাদাখে চীনা আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই এই চুক্তি আমরা একতরফাভাবে বাতিল করছি। এই ঘোষণা পরেই সোশ্যাল মিডিয়ায় হিরো সাইকলেসকে ধন্যবাদ জানানো হয়েছে।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, লকডাউনের সময় কারখানা ও অজস্র শো রুম বন্ধ থাকায় তাদের ব্যবসায় ক্ষতি হয়েছে। কিন্তু দেশের স্বার্থে তারা এই কঠিন নিয়েছেন। এর ফলে ক্ষতির পরিমাণ বাড়বে।

#বাংলা প্রবাহ২৪/এএল

,
শর্টলিংকঃ