রোনালদোই জিতবেন গোল্ডেন বুট!

ইউরোপিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর ইউরো কাপ শেষের পথে। বাকি আছে বাকি আছে শুধু ফাইনাল খেলা। রোববার দিবাগত রাতে ফাইনাল ম্যাচে মাঠে নামবে স্বাগতিক ইংল্যান্ড ও ইতালি। তবে এখন পর্যন্ত টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতার দৌড়ে এ দুই দলের কেউই সবার ওপরে নয়।

এখন পর্যন্ত পর্তুগালের তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোর সামনে রয়েছে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট জেতার সুযোগ। কারন রোনালদোই যে রয়েছেন গোলদাতাদের তালিকায় সবার শীর্ষে।

এবারের আসরে বেলজিয়ামের কাছে হেরে টুর্নামেন্টের দ্বিতীয় রাউন্ড থেকে বাদ পড়েছে রোনালদোর পর্তুগাল। রোনালদো প্রথম রাউন্ডের তিন ম্যাচেই ৫ গোল করে রেখেছেন। যা কি না এখনও পর্যন্ত এবারের ইউরো কাপের সর্বোচ্চ। এছাড়া সেমিফাইনাল থেকে বাদ পড়া ডেনমার্কের ফরোয়ার্ড প্যাট্রিক শিকেরও রয়েছে সমান ৫ গোল।

গোল সংখ্যা সমান হলেও ইউরো কাপের নিয়ম অনুযায়ী গোলদাতার তালিকায় শীর্ষে রয়েছে রোনালদো। কেননা ৫ গোলের পাশাপাশি ১টি এসিস্টও করেছেন তিনি। প্যাট্রিক শিক ৫ গোল করলেও কোনো এসিস্ট করতে পারেননি। ফলে এসিস্টের কারণে এগিয়ে আছেন রোনালদো।

অবশ্য ফাইনাল ম্যাচে গোল্ডেন বুট জেতার সুযোগ থাকছে ইংল্যান্ডের দুই খেলোয়াড় হ্যারি কেইন ও রহিম স্টারলিংয়ের সামনেও। চলতি আসরে এখনও পর্যন্ত ৪ গোল করেছেন হ্যারি কেইন এবং স্টারলিংয়ের গোল তিনটি। কেইনের কোনো এসিস্ট নেই। তবে একটি এসিস্ট করেছেন স্টারলিং।

ফলে ফাইনাল ম্যাচে যদি জোড়া গোল করতে পারেন হ্যারি কেইন, তাহলে ৬ গোল নিয়ে রোনালদোকে ছাড়িয়ে যেতে পারবেন তিনি। এছাড়া এক গোলের সঙ্গে জোড়া এসিস্ট করলেও রোনালদোকে ছাড়িয়ে কেইন। স্টারলিংয়ের সামনে সমীকরণটা খানিক কঠিন। তাকে করতে হবে অন্তত তিন গোল অথবা দুই গোল ও এক এসিস্ট।

বাংলা প্রবাহ/এম এম

, , ,
শর্টলিংকঃ