হাইতির রাজধানী পোর্ট অব প্রিন্সে গোলাগুলিতে সাংবাদিকসহ নিহত ৫

হাইতির রাজধানী পোর্ট অব প্রিন্সে গোলাগুলির ঘটনায় সাংবাদিক, রাজনীতিবিদ সহ কমপক্ষে পাঁচজন নিহত হয়েছে। স্থানীয় সময় বুধবার রাতে গোলাগুলির ঘটনায় একজন সাংবাদিক, একজন রাজনীতিবিদ সহ স্থানীয় বাসিন্দারা রয়েছে বলে দেশটির সরকারের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। আল জাজিরার খবরে বলা হয়েছে, এই ঘনটনার সঠিক তদন্তের দাবি জানিয়েছে  সংবাদপত্রের স্বাধীনতার পক্ষে থাকা একটি গ্রুপ।

হাইতির নাগরিকদের সামাজিক যোগাযোগ মাধ্যমে নিহতদের ছবি ভেসে বেড়াচ্ছে। একটি ছবিতে দেখা গেছে রিপোর্টার দিয়েগো চার্লসের মরদেহ মাটিতে পড়ে আছে। অপরদিকে রাজনৈতিক কর্মী অ্যান্তয়িনেত্তে ডুক্লেয়ারের মরদেহ তার গাড়িতে পড়ে আছে। চার্লসে নিজের গাড়িতে করে বাড়ি পৌঁছে দিচ্ছিলেন ডুক্লেয়ার। সে সময়ই তাদের গুলি করা হয়।

রাজধানী পোর্ট অব প্রিন্সের আশেপাশে গোলাগুলির ঘটনায় আরও কমপক্ষে তিনজন নিহত হয়েছে। এই ঘটনায় স্থানীয় লোকজনের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়েছে। সাধারণ মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করেছে। তারা রাস্তায় টায়ারে আগুন ধরিয়ে বিক্ষোভ করছে।

গত কয়েক মাস ধরেই হাইতির রাজধানীতে বিভিন্ন অপরাধ চক্রগুলো সহিংস হয়ে উঠেছে। এতে কয়েক হাজার পরিবার নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে। এর মধ্যেই বুধবার গোলাগুলির ঘটনায় পাঁচজন প্রাণ হারাল।

বুধবার প্রধানমন্ত্রী ক্লাউড জোসেফের কার্যালয় থেকে এক বিবৃতিতে গোলাগুলির ঘটনায় হতাহতদের প্রতি সমবেদনা প্রকাশ করা হয়। তার কার্যালয় থেকে হাইতি সরকারের মন্ত্রী এবং জাতীয় পুলিশের পরিচালককে দোষীদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনার নির্দেশ দেয়া হয়েছে।

, ,
শর্টলিংকঃ