হ্যাকারের থেকে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট যেভাবে নিরাপদ রাখবেন

  • 3
    Shares

বর্তমান ডিজিটাল যুগে প্রায় সবারই নানা রকম সোশ্যাল মিডিয়ায় একাউন্ট আছে । সোশ্যাল একাউন্ট একবার হ্যাক হয়ে  হ্যাকারদের হাতের নাগালে চলে গেলে নানা রকম জটিলতার সম্মুখীন হতে হয় ।  অনেক গোপনীয় তথ্য ফাস হয়ে যেতে পারে বা বক্তিগত নানা গোপনীয় বিষয়ে বিড়ম্বনার সম্ভবনা দেখা দেয় । তাই নিজের সোশ্যাল একাউন্ট নিরাপদ রাখতে হবে ।  সোশ্যাল মিডিয়াকেই কী ভাবে হ্যাকার হাত থেকে নিরাপদে রাখবেন, সেই বিষয়ে বিশেষজ্ঞদের শেয়ার করা কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হচ্ছে ।

* শক্তিশালী পাসওয়ার্ড

প্রথমেই আসা যাক পাসওয়ার্ড ব্যাপারটিতে । মোটামুটি বড় নম্বর এবং বিশেষ চিহ্ন (@#$*) মিলিয়ে পাসওয়ার্ড দিতে হবে। তবে অনেকেই আবার বড় নম্বর বলতে নিজের ফোন নম্বর বা নাম বা সিরিয়ালি নাম্বার বা অক্ষর দিয়ে থাকেন। সেটা কখোনই করবেন না। কারণ এগুলো হ্যাক করা হ্যাকারদের জন্য অনেক সহজ । পাসওয়ার্ড একান্তই ব্যক্তিগত, সুতরাং এর গোপনীয়তা রক্ষা করতে হবে আপনাকেই। পরিবার, বন্ধু এবং কাছের কারও সঙ্গেই এটি শেয়ার করা যাবে না। আর রাস্তাঘাটে যতটা সম্ভব Facebook বা Twitter বা যে কোনও সোশ্যাল মিডিয়া ব্যবহার করা বন্ধ করুন।

* ​টু ফ্যাক্টর অথেনটিকেশন 

অনলাইনে বিভিন্ন ব্যক্তিগত অ্যাকাউন্ট ব্যবহার করার জন্য দু’স্তর বিশিষ্ট নিরাপত্তা বা টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করতে পারেন। এতে কোনও ভাবেই হ্যাক হবে না আপনার সোশ্যাল মিডিয়া। এই ফিচার চালু থাকলে নতুন কোনও ডিভাইস থেকে লগ ইন করার সময় পাসওয়ার্ডের পাশাপাশি অ্যাকাউন্টে যুক্ত মোবাইল নম্বরে আসা ওয়ান-টাইম পাসওয়ার্ড (ওটিপি) পাঠানো হয়। সোশ্যাল মিডিয়া প্রোফাইলের জন্য এই পদ্ধতি মেনে চলতে পারলে হ্যাকার হানা থেকে নিস্তার মিলবে।

এছাড়াও নিচের নিরাপত্তা ব্যবস্থা মেনে চলতে পারেন-

​*  ভালো ভাবে যাচাই করার পরই বন্ধুত্ব করেন

* ​সন্দেহজনক লিংক এড়িয়ে চলুন 

* ​আবেগের বশে অতিরিক্ত শেয়ার বন্ধ করুন 

* ​রিকভারি ইমেল দিয়ে রাখা যেতে পারে

অ্যাকাউন্ট রিকভারি অপশনে মোবাইল নম্বরের পরিবর্তে Email আইডিই ব্যবহার করা উচিত। এতে কোনও কারণে অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলেও Email মারফত তার নোটিফিকেশন চলে আসবে। এমনকী চাইলে দ্রুততম সময়ে তা ঠেকানোর সুযোগও পাওয়া যাবে। যদি কোনও ক্রমে আপনার Facebook বা Twitter বা Instagram প্রোফাইল হ্যাক হয়ে যায়, তাহলে যত দ্রুত সম্ভব কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করুন।

 

 

, , , ,
শর্টলিংকঃ