ভারতে টিকটকের বিকল্প হিসেবে ইনস্টাগ্রামের নতুন ফিচার ‘রিলিস’

সম্প্রতি মোদি সরকার ভারত-চীন সীমান্ত সংঘাতের কারণে ভারতে টিকটক বন্ধ করে দিয়েছে । টিকটক নামের ব্যাপক জনপ্রিয় এই চীনা অ্যাপের জায়গা নিতে বাজারে এল ইনস্টাগ্রামের নতুন ফিচার ‘রিলস’। ‘রিলিস’ নামক ফিচারে টিকটকের সমস্ত বৈশিষ্ট্যগুলি রয়েছে।

সোশ্যাল নেটওয়ার্কিং সাইট জানিয়েছে, ইনস্টাগ্রাম স্টোরিজের মধ্যে এই ফিচারটি পাওয়া যাবে। ব্যবহারকারীরা ১৫ সেকেন্ডের ভিডিও শ্যুট করে, তার সঙ্গে মিউজিক ও এফেক্ট জুড়ে সরাসরি নিউজ ফিডে পোস্ট করতে পারবেন। এই অ্যাপের মধ্যেই বিভিন্ন ধরনের মিউজিক, গান এবং ফিল্টার ব্যবহারের সুবিধা রয়েছে।

এছাড়া ভিডিও এডিট করার একাধিক টুলসও পাবেন ব্যবহারকারীরা। গত বছর ব্রাজিল, ফ্রান্স ও জার্মানিতে ইনস্টাগ্রাম রিলের ব্যবহার শুরু করেছে সোশ্যাল নেটওয়ার্কিং সংস্থা। এবার টিকটক ব্যান হওয়ায় কোটি কোটি ভারতীয় ব্যবহারকারীকে কাছে টানতে তড়িঘড়ি নতুন এই ফিচার জুড়ে দেওয়া হল। যদিও এ কথা মানতে চাননি মূল সংস্থা ফেসবুকের কর্তারা। এপ্রসঙ্গে ফেসবুক ইন্ডিয়ার ভাইস প্রেসিডেন্ট ও ম্যানেজিং ডিরেক্টর অজিত মোহন বলেন, বেশ কিছু সময় ধরে ভারতীয় ব্যবহারকারীদের জন্য এই ফিচার আনার প্রস্তুতি চলছিল। বুধবার থেকেই ভারতে ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা এই নতুন ফিচার পাচ্ছেন।

 

, ,
শর্টলিংকঃ