সিলসার উদ্যোগে কলেজ শিক্ষার্থীদের জন্যে আয়োজন “দ্য রাইট টার্ন”

রিয়াদুল ইসলাম

বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেছেন, “মানুষ তার স্বপ্নের সমান বড়।” তার মানে আমাদের স্বপ্ন যত বড় হবে, আমরাও তত বড় হবো। তাহলে আমাদের স্বপ্ন ঠিক কতটা বড় হবে? কেমন হবে? কেমন করে বুঝবো আমি কত বড় স্বপ্ন দেখার ক্ষমতা রাখি? উত্তরটা হলো, “জ্ঞান অর্জনের মাধ্যমে।” একটা মানুষ নিজের জ্ঞান-ভান্ডারকে যতটা পরিপূর্ণ করার চেষ্টা করতে শুরু করবে, ততই সে নিজেকে জানতে পারবে। নিজের সক্ষমতা-অক্ষমতা সব কিছু জানা থাকলে নিজের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া সহজ হয়! আরও সহজ হয় পথ-প্রদর্শকের ভূমিকায় কাউকে পেলে।
সিলসা! সিলসা নামটার পিছনে নিয়মিত কাজ করে যাচ্ছে একদল স্বপ্নবাজ মানুষ। তাদের দেখা স্বপ্নের ফল আজকের সিলসা। তাই সিলসা কাজ করছে আরও অগণিত শিক্ষার্থীর স্বপ্নপূরণের পথের সঙ্গী হতে। কাজ করে যাচ্ছে উদ্যমী শিক্ষার্থীদের স্বপ্ন পূরণের পথে পথপ্রদর্শক হতে।

“এক ঢিলে দুই পাখি মারা” – এই প্রবাদ বাক্যটির সাথে আমরা সবাই কম-বেশি পরিচিত। অর্থাৎ, কোন নির্দিষ্ট একটি লক্ষ্য অর্জন এর জন্য একই সময়ে দুইটি কাজ শেষ করা। তবে, এই কাজ সম্পন্ন করার জন্য প্র‍য়োজন সময়োপযোগী সঠিক দিক-নির্দেশনার। বর্তমানে এইচএসসি-২০২২ এর পরীক্ষার্থীদের কাছে এক ঢিলে দুই পাখি মারা হলো, একাডেমিক পড়াশোনার সাথে মিল রেখে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের প্রস্তুতি নেওয়া। কলেজে পড়াকালীন এডমিশনের এর পড়া নিয়ে অনেকেই দ্বিধা-দ্বন্দের মধ্যে পড়ে যায়। এটা আবার কি? কিভাবে পড়তে হয়? এডমিশনের পড়া কলেজে থাকা অবস্থায় পড়া উচিত কিনা? কতটুকু পড়লে একাডেমিক পড়া আর এডমিশনের পড়ার মধ্যে ব্যালেন্স রাখা সম্ভব হবে? একাডেমিক পড়া কিভাবে পড়লে সেটা এডমিশনেও ইফেক্টিভলি কাজে লাগবে? একরকম হাজারো প্রশ্ন শিক্ষার্থীদের মনের মধ্যে ঘুরপাক খায়।

শিক্ষার্থীদের এসকল দ্বিধা-দ্বন্দের অবসান ঘটাতে বাংলাদেশের অন্যতম এডটেক প্রতিষ্ঠান সিলসা নিয়ে এসেছে একটি অনলাইন ইভেন্ট, “The Right Turn” যেখানে শিক্ষার্থীরা বিনামূল্যে রেজিস্ট্রেশন করে প্রোগ্রামটিতে অংশগ্রহণ করতে পারবে। সেশনগুলো ১১ আগষ্ট থেকে ১৫ আগষ্ট অনুষ্ঠিত হবে।

এই প্রোগ্রাম স্পিকার হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিটে প্রথম স্থান অধিকারী জাকির হোসেন এবং সিলসার সিইও মোঃ আবদুল্লাহ সহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের একঝাঁক মেধাবী শিক্ষার্থী।

, , , ,
শর্টলিংকঃ