চট্রগ্রামে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সদস্য সংগ্রহ অভিযান শুরু

আজ (১০ নভেম্বর ২০২১) চট্টগ্রামে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সদস্য সংগ্রহ অভিযান শুরু হয়েছে।

নগরীর মোমিন রোডস্থ বঙ্গবন্ধু ভবনের চট্টলবন্ধু এস.এম জামাল উদ্দিন মিলনায়তনে সংগঠনের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক লেখক-সাংবাদিক শওকত বাঙালি নতুন সদস্য সংগ্রহ অভিযান কার্যক্রমের উদ্বোধন করেন।

উদ্বোধনী বক্তব্যে যুদ্ধাপরাধ বিরোধী আন্দোলনের অন্যতম নেতা ও মানবাধিকার সংগঠক লেখক-সাংবাদিক শওকত বাঙালি বলেছেন, ‘মুক্তিযুদ্ধের চেতনা সমৃদ্ধ অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির আন্দোলন চলমান রাখা জরুরি। মুক্তিযুদ্ধের পক্ষ শক্তিকে ঐক্যবদ্ধ রাখতে এবং মুক্তিযুদ্ধের চেতনাকে তৃণমূলে প্রতিষ্ঠা করতে শহীদ জননী জাহানারা ইমাম সূচিত এই আন্দোলন নেয়ামক ভূমিকা পালন করবে।’

তিনি আরো বলেন, ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি গতানুগতিক কোন সংগঠন নয়, মুক্তিযুদ্ধের পক্ষের একটি স্থায়ী আন্দোলন। এই আন্দোলনের সক্রিয় কর্মী হওয়া অত্যন্ত গৌরবের। মুক্তিযুদ্ধের চেতনার নামে যখন কতিপয় মুক্তিযোদ্ধারাও বিক্রিত ও ধীকৃত ঠিক সেই সময়ে নির্মূল কমিটি সংশ্লিষ্টরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ও জননেত্রী শেখ হাসিনার কর্মসূচি বাস্তবায়নে নির্মোহভাবে প্রাণপণ লড়ে যাচ্ছে।’

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির চট্টগ্রাম জেলা শাখার সভাপতি প্রকৌশলী দেলোয়ার মজুমদার সভাপতিত্বে এবং কার্যকরী সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা মো. অলিদ চৌধুরীর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন- সংগঠনের জেলা সহ-সভাপতি স্বপন সেন, মো. হেলাল উদ্দিন, সহ-সাধারণ সম্পাদক হাবিব উল্লাহ চৌধুরী ভাস্কর, আবু সাদাত মো. সায়েম, আবদুল মান্নান শিমুল, সহ-সাংগঠনিক সম্পাদক সুমন চৌধুরী, অ্যাডভোকেট মো. সাহাব উদ্দিন, অসিত বরণ বিশ্বাস, সহ-মহিলা বিষয়ক সম্পাদক সূচিত্রা গুহ টুম্পা, সহ-প্রচার ও গণমাধ্যম সম্পাদক রুবেল চৌধুরী, শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক প্রফেসর ড. মোজাহেরুল আলম, সাংস্কৃতিক সম্পাদক রাজীব চৌধুরী, কার্যনির্বাহী সদস্য আখতার হোসেন, মুক্তা জামান, কানিজ ফাতেমা, বায়েজিদ থানা শাখার সাংগঠনিক সম্পাদক কাজী মুহাম্মদ রোকনুজ্জামান, মো. আসিফ ইকবাল, মো. জামশেদুল ইসলাম চৌধুরী, মুহাম্মদ জাফর আল তানিয়ার প্রমুখ।

আলোচনা সভা শেষে নতুনদের মধ্যে সদস্য ফরম বিতরণ করা হয়। সংগঠনে অন্তভুক্ত হতে আগ্রহীদের প্রতিদিন (শুক্রবার ছাড়া) সকাল ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অস্থায়ী কার্যালয় ৭, বঙ্গবন্ধু ভবন (৩য় তলা), ৮, সিডিএ বা/এ, মোমিন রোড, চট্টগ্রামে যোগাযোগের অনুরোধ জানানো হয়েছে।

এছাড়া সভায় সংগঠনের সহ-সাধারণ সম্পাদক হাবিব উল্লাহ চৌধুরী ভাস্করকে আহ্বয়াক ও আবু সাদাত মো. সায়েমকে সদস্য সচিব করে ৭ সদস্য বিশিষ্ট সদস্য সংগ্রহ অভিযান উপ-কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন আবদুল মান্নান শিমুল, অ্যাডভোকেট মো. সাহাব উদ্দিন, অসীত বরণ বিশ্বাস, সুচিত্রা গুহ টুম্পা, রুবেল চৌধুরী।

বাংলা প্রবাহ/এম এম

শর্টলিংকঃ