মামুন আল মাহতাব (স্বপ্নীল) রচিত কোভিড-১৯

Ecare Solutions

‘কোভিড-১৯’ অমর একুশে গ্রন্থমেলা-২০২২-এ প্রকাশিত হয়েছে ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) রচিত কোভিড-১৯।। ঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান অধ্যাপক তিনি ।
প্যান্ডেমিক শুরু হওয়ার পর থেকেই অধ্যাপক স্বপ্নীল কখনো চিকিৎসক, কখনো গবেষক, কখনো কোভিড রোগী আর কখনো নিউ নরমাল জীবনে হাপিয়ে ওঠা আর অন্য সবার মতোই চলমান প্যান্ডেমিকটিকে ভিন্ন ভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখার যে অভিজ্ঞতা সঞ্চয় করেছেন, সেই অভিজ্ঞতার আলোকে তিনি গত দুটি বছরে নিয়মিত কলাম লিখেছেন রেডটাইমসসহ দৈনিক জনকন্ঠ, দৈনিক ইত্তেফাক, দৈনিক কালেরকন্ঠসহ বিভিন্ন জাতিয় দৈনিক আর পাশাপাশি দেশের প্রথম শ্রেণীর নিউজ পোর্টালগুলোয়। আর এমনি শতাধিক কলাম থেকে বাছাই করা ৬৩টি কলামের সংকলন অধ্যাপক স্বপ্নীলের এই সর্বশেষ ‘কোভিড-১৯’ বইটি। বইটি প্রকাশ করেছে মাওলা ব্রাদার্স।

মঙ্গলবার (১ মার্চ) বিকালে সোহরাওয়ার্দী উদ্যানের অমর একুশে বইমেলার মোড়ক উন্মোচন মঞ্চে আনুষ্ঠানিকভাবে বইটির মোড়ক উন্মোচন করা হয়। উক্ত অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ, উপাচার্য, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান, উপাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়, অধ্যাপক ডা. কামরুল হাসান খান, সাবেক উপাচার্য, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, পীযুষ বন্দ্যোপাধ্যায়, আহ্বায়ক, সম্প্রীতি বাংলাদেশ, অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, ডীন, ফার্মেসী অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ড. কাকন নাগ, উদ্ভাবক, বঙ্গভ্যাক্স ও মাহমুদুল হক পল্লব, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, বীকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

বইটি নিয়ে আলোচনা করতে যেয়ে সম্মানিত আলোচকবৃন্দ অধ্যাপক স্বপ্নীলের লেখনীর প্রশংসা করেন। চলমান প্যান্ডেমিকটিকে এভাবে ডকুমেন্টেশনের জন্য তারা তাকে অভিনন্দিত করেন এবং আশা প্রকাশ করেন যে বইটি আগামীর বাংলাদেশের জন্য কোভিড প্যান্ডেমিক সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ রেফারেন্স হিসেবে বিবেচিত হবে। তারা পেশাগত শত ব্যস্ততার মাঝেও লেখালেখি চালিয়ে যাওয়া আর সম্প্রীতি বাংলাদেশসহ বিভিন্ন সামাজিক সংগঠন এবং পাশাপাশি পেশার সংগঠনগুলোয় নেতৃত্ব দেয়ায় অধ্যাপক স্বপ্নীলের ভূয়ষী প্রশংসা করেন।

উল্লেখ্য, কোভিড-১৯ অধ্যাপক স্বপ্নীলের অষ্টম প্রকাশিত গ্রন্থ। ইতিপূর্বে তার অনুবাদ গ্রন্থ ড. হেনরি কিসিঞ্জারের ‘হোয়াইট হাউস ইয়ারস’ অবলম্বনে ‘প্রেক্ষাপট বাংলাদেশের মুক্তিযুদ্ধ’ এবং মেজর জেনারেল (অবঃ) লক্ষণ সিং-এর ‘ভিক্টরি ইন বাংলাদেশ’ অবলম্বনে ‘একাত্তরের বিজয়’ প্রকাশিত হয় সাত সকাল প্রকাশনী থেকে ১৯৯৩ ও ১৯৯৪ সালে। মাওলা ব্রাদার্স প্রকাশ করেছে তার প্রবন্ধ সংকলন ‘সেকাল একালের কড়চা’, ‘এখন সময় বাংলাদেশের’, ‘পথ হারাবে না বাংলাদেশ’ ও ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ যথাক্রমে ২০১৮, ২০১৯, ২০২০ ও ২০২১ সালে আর মুক্তধারা থেকে প্রকাশিত হয়েছে ‘লিভার চিকিৎসায় নতুন সম্ভাবনা’ ২০১৮ সালে। তিনি বাংলা একাডেমির আজীবন সদস্য। অধ্যাপক স্বপ্নীল নিয়মিত বিভিন্ন টিভি চ্যানেলে লিভার রোগ ও সমসাময়িক বিষয়ে টকশোতে অংশগ্রহণও করে থাকেন।

পাশাপাশি অধ্যাপক স্বপ্নীল এ পর্যন্ত ৫টি লিভার বিষয়ক টেক্সট বই সম্পাদনা করেছেন যার প্রতিটি বিভিন্ন খ্যাতনামা আন্তর্জাতিক মেডিকেল প্রকাশনা সংস্থা প্রকাশ করেছে। এগুলো হচ্ছে ‘লিভার : এ কমপ্লিট বুক অক হেপাটো-প্যানক্রিয়াটো-বিলিয়ারী ডিজিজেজ’ (প্রকাশক এলসেভিয়ের, প্রকাশকাল ২০০৯), ‘কম্প্রিহেনসিভ টেক্সট বুক অব হেপাটাইটিস বি’, ‘টেক্সট বুক অব হেপাটোগ্যাস্ট্রোএন্টারোলজি’ ও ‘হেপাটোগ্যাস্ট্রোএন্টারোলজি প্রেসক্রাইবার’ (প্রকাশক জেপি ব্রাদার্স, প্রকাশকাল যথাক্রমে ২০১০, ২০১৫ ও ২০১৬) এবং ‘ফ্যাটি লিভার ডিজিজ’ (প্রকাশক ম্যাকমিলান পাবলিশার্স, প্রকাশকাল ২০১২)।

Ecare Solutions
শর্টলিংকঃ