‘শ্বেতপত্র: বাংলাদেশে মৌলবাদী সাম্প্রদায়িক সন্ত্রাসের ২০০০ দিন’ এর মোড়ক উন্মোচন ১২ মার্চ

Ecare Solutions

আগামী ১২ মার্চ  বিকাল ৩টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সেমিনার কক্ষে ‘শ্বেতপত্র: বাংলাদেশে মৌলবাদী সাম্প্রদায়িক সন্ত্রাসের ২০০০ দিন’ এর মোড়ক উন্মোচন ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি আয়োজিত প্রকাশনা অনুষ্ঠান ও আলোচনা সভায় সভাপতিত্ব করবেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি লেখক সাংবাদিক চলচ্চিত্রনির্মাতা শাহরিয়ার কবির। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি ও মৌলবাদী ও সাম্প্রদায়িক সন্ত্রাস তদন্তে গণকমিশনের সদস্য রাশেদ খান মেনন এমপি।

আলোচক হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সমাজতান্ত্রিক দলের সাধারণ সম্পাদক ও মৌলবাদী ও সাম্প্রদায়িক সন্ত্রাস তদন্তে গণকমিশনের সদস্য শিরীন আখতার এমপি, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য কাজল দেবনাথ, রিজিওনাল এন্টি টেররিস্ট রিসার্চ ইনিস্টিউটের নির্বাহী পরিচালক ও মৌলবাদী ও সাম্প্রদায়িক সন্ত্রাস তদন্তে গণকমিশনের সদস্য মেজর জেনারেল এ কে মোহাম্মাদ আলী শিকদার (অব.) এবং বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক বীর মুক্তিযোদ্ধা রোকেয়া কবীর।

উল্লেখ্য মৌলবাদ ও সাম্প্রদায়িকতামুক্ত অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষে ২০২১ সালের ২২ মার্চ একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি এবং জাতীয় সংসদের আদিবাসী ও সংখ্যালঘু বিষয়ক ককাসের যৌথ উদ্যোগে সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিকের নেতৃত্বে ‘মৌলবাদী ও সাম্প্রদায়িক সন্ত্রাসের ২০০০ দিন’ শিরোনামে দুই খন্ডে একটি শ্বেতপত্র  প্রণয়ন করেছে। এতে ২০০৬ সালের ১ জুলাই রাজধানী গুলশানের হলি আর্টিজান হামলা থেকে শুরু করে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশে মৌলবাদী ও সাম্প্রদায়িক সন্ত্রাসের ঘটনাবলী এবং গত ৪ বছরে রোহিঙ্গা শিবিরে অপরাধ ও জঙ্গি কার্যক্রম পর্যালোচনা করা হয়েছে। আলোচনা করা হয়েছে সারাদেশে ওয়াজের মাধ্যমে ওয়াজকারীরা কিভাবে সাধারণ ধর্মভীরু মানুষকে হিংসা-বিদ্বেষ ও জঙ্গিবাদে উৎসাহিত করেছেন।

বর্তমান সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে জঙ্গিবাদের কার্যক্রম যে হারে বৃদ্ধি পেয়েছে সে বিষয়েও শ্বেতপত্রে বিস্তারিত আলোচনা করা হয়েছে। শ্বেতপত্রে যেসব বিষয়ে আলোচনা করা হয়েছে  তার উপর বিশেষজ্ঞের মতামত, সাম্প্রদায়িক ও জঙ্গিবাদী কার্যক্রমের ভুক্তভোগীদের জবানবন্দি এবং এ বিষয়ে সরকার ও নাগরিক সমাজের করণীয় সম্পর্কেও আলোচনা করা হয়েছে।

প্রকাশক আশা প্রকাশ করেন বর্তমান শ্বেতপত্র মৌলবাদ ও সাম্প্রদায়িকতার মূল উৎপাটনের ব্যবস্থাপত্র প্রনয়ণে সরকার ও রাজনৈতিক দলসমূহকে উপযুক্ত কর্মসূচি নির্ধারণে সহায়ক হবে।  একই সঙ্গে মৌলবাদ ও সাম্প্রদায়িকতার বিপদ সম্পর্কে নতুন প্রজন্মকে সচেতন করবে।

Ecare Solutions
শর্টলিংকঃ