আমার চোঁখেতে ‘মা’

Ecare Solutions

সাখাওয়াত হোসেন

মা মানেই তো শিকড়,আমাদের অস্তিত্ব। মা মানেই তো আকাশের বুকে মেঘে ঢাকা হাজার তাঁরার মেলা।আসলে মাকে ভালোবাসতে নির্দষ্ট দিন-ক্ষনের প্রয়োজন নেই।তবে এমন একটি নির্দিষ্ট দিন-ক্ষন থাকার জন্যই আমাদের উদ্ভাসিত, আবেগে জরাজীর্ন অব্যক্ত অনুভূতি গুলো অল্প পরিসরে প্রকাশ কর‍তে পারি।মা শব্দটি অতি ক্ষুদ্র হলেও হাজারো পর্বত শৃঙ্গের চেয়ে বহুগুণ ভারি।মা এমন একটি শব্দ যার সামনে পৃথিবীর সমগ্র মাধুর্যতা মলিন।মা সম্পর্কে স্পেসিফিক বলার আসলে কিছু নেই কেননা মা ছাড়া তো আমাদের অস্তিত্বটাই বিলিন।

এক হাস্যউজ্জ্বল রাতে চাঁদ গর্ব করে আমাকে বললো,আমিই সবচেয়ে সুন্দর এই বসুমতীর মাঝে! আমি মুঁচকি হাসি হেঁসে বললাম চাঁদকে, তুমি কি দেখোনি আমার মাকে? লজ্জায় চাঁদ নিজেকে নিলো লুকিয়ে বিকট কালো মেঘের অন্তরালে। পৃথিবীতে স্রষ্টার পর নিঃস্বার্থ যদি কেউ আমাদের ভালোবাসে সেটা একমাত্র আমাদের মা। মা কোন শব্দ বা ব্যাক্তিতে সীমাবদ্ধ নয়,মা হচ্ছে স্রষ্টার সৃষ্টি পৃথিবীতে সবচেয়ে বড় উপহার।

‘মা’ – তুমি নারী
তুমি প্রেমময়ী,
আমার ক্ষুদ্র জীবনের
অব্যক্ত কাহিনী।

মা এমন এক আশ্রয়স্থল যেখানে আমৃত্যু প্রতিটি সন্তান সুরক্ষিত থাকে।মায়ের কোলে নিষ্পাপ শিশুর ঘুম পৃথিবীর সবচেয়ে সুন্দর দৃশ্য।আর মায়ের মুখে হাসির দৃশ্য একজন সন্তানের জন্য স্রষ্টার সান্নিধ্য লাভের চেয়েও আনন্দের। এই দিবসে এতোটুকুই বলতে চাই, যাদের আত্মত্যাগে আমরা আজ পৃথিবীর আলো-বাতাসে বেড়ে উঠেছি তাদের প্রতি সম্মান ও দায়িত্ববোধ পালনে কোন সন্তান যেন অবহেলা না করে।
এই পৃথিবী আমাদের হোক বা নাহোক
বৃদ্ধাশ্রম যেন কোন পিতা-মাতার আবাসস্থল না হয়।

‘মা’ গো তুমি আমায় ছেড়ে
যেও না গো মরে,
মরে যাওয়ার পরে তুমি
থাকবো কেমন করে?

দুঃখ পেলে ‘মা’ গো তুমি
আমায় দাও সান্ত্বনা,
তুমি মরার পরে যে আর
এমন কেউ থাকবে না।

ভালো থাকুক পৃথিবীর সকল বাবা-মা।স্রষ্টার কাছে চাওয়া, সন্তানের সাফল্য না দেখা পর্যন্ত সকল পিতা-মাতা কে ভালো রাখেন।

লেখকঃ শিক্ষার্থী,নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

Ecare Solutions
, ,
শর্টলিংকঃ