গবেষণায় অসামান্য অবদান;আমেরিকা,কানাডা ও অস্ট্রেলিয়া থেকে ডাক পেলো নোবিপ্রবি শিক্ষক

Ecare Solutions

রিয়াদুল ইসলাম,নোবিপ্রবি

গবেষণায় অসামান্য অবদানের জন্য বিশ্বের তিনটি দেশের নামকরা বিশ্ববিদ্যালয় থেকে ডাক পেয়েছেন
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ( নোবিপ্রবি) শিক্ষক মো. মাহাবুব কবির।তিনি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক।

সোমবার(৯ মে) বাংলা প্রবাহকে তিনি বিষয়টি নিশ্চিত করেন। জানা যায়, এক মেইলের মাধ্যমে বিশ্ববিদ্যালয়গুলো এ অফার প্রেরণ করেন।

জানা যায়,মো.মাহাবুব কানাডার ইউনিভার্সিটি অফ গুয়েলফ, ম্যাকমাস্টার ইউনিভার্সিটি, আমেরিকার ভার্জিনিয়া টেক ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অফ টেকনোলজি সিডনি (UTS), অস্ট্রেলিয়া থেকে ফুল ফ্রি স্কলারশিপ সহ PhD করার জন্য ডাক পেয়েছেন।

এছাড়াও, ইউনিভার্সিটি অফ গুয়েলফ কানাডা থেকে Dean Award ও International ডক্টরাল টিউশন স্কলারশিপ, ম্যাকমাস্টার ইউনিভার্সিটি কানাডা থেকে টিউশন স্কলারশিপ পেয়েছেন তিনি।

এ ব্যপারে তিনি বাংলা প্রবাহকে বলেন, আমি তিনটি দেশের অনেক গুলো বিশ্ববিদ্যালয় থেকে ফুল ফ্রি স্কলারশিপ সহ PhD করার অফার পেলেও ইউনিভার্সিটি অফ টেকনোলজি সিডনি( ইউটিএস) এর অফার গ্রহন করেছি। এই বিশ্ববিদ্যালয়টি QS ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং-২০২২ অনুসারে বিশ্বের স্বনামধন্য তরুণ বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি, অস্ট্রেলিয়ায় ৯ তম এবং বিশ্বে ১৪৪তম স্থানে রয়েছে। ইউনিভার্সিটি অফ টেকনোলজি সিডনি (UTS) থেকে আমি সবচেয়ে মর্যাদাপূর্ণ UTS প্রেসিডেন্ট স্কলারশিপ (UTSP) এবং ইন্টারন্যাশনাল রিসার্চ স্কলারশিপ (IRS) পেয়েছি।
আমি “গ্লোবাল সার্কুলার অর্থনীতির জন্য ওয়াটার ইন্ডাস্ট্রি থেকে হাইড্রোজেন শক্তি (যা একটি তৃতীয় প্রজন্মের জ্বালানী) উৎপাদন” নিয়ে গবেষণা করবো এই বিশ্ববিদ্যালয়ে।

Ecare Solutions
, , , ,
শর্টলিংকঃ