নোবিপ্রবির আন্তর্জাতিক কনফারেন্সে যোগ দিতে আসছে দুই মন্ত্রী

Ecare Solutions

রিয়াদুল ইসলাম,নোবিপ্রবি

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে (নোবিপ্রবি) ‘মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সে।

আগামীকাল শুক্রবার (২৩ সেপ্টেম্বর-২০২২) সকাল ১০.৩০মিনিটে বিশ্ববিদ্যালয়ের বীর মুক্তিযোদ্ধা হাজী মোহাম্মদ ইদ্রিস অডিটোরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী (এম.পি) এবং ২৪ সেপ্টেম্বর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক (এম.পি)।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) মাননীয় সদস্য প্রফেসর ড. সাজ্জাদ হোসেন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ও কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষক প্রফেসর ড. মোঃ দিদার-উল-আলম, মাননীয় উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল বাকী ও কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন।

২৩-২৫ সেপ্টেম্বর তিন দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের পাঁচটি বিভাগ এবং ইন্সটিটিউট অফ ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) যৌথভাবে এর আয়োজন করছে। বিভাগগুলো হলো ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস (এমআইএস) বিভাগ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (সিএসটিই) বিভাগ, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (আইসিই) বিভাগ এবং পরিসংখ্যান বিভাগ। কনফারেন্সে দেশ এবং বিদেশের বিখ্যাত বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানের গবেষকরা তাদের কি-নোট বক্তব্য এবং প্রবন্ধ উপস্থাপন করবেন।

প্রেজেন্টেশন সেশনগুলোতে সেশন চেয়ার হিসেবে থাকছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অধ্যাপক ও গবেষকগণ। অনুষ্ঠানের ইভেন্টগুলোর মধ্যে রয়েছে, টিউটোরিয়ালস, ওয়ার্কশপস, প্যানেলস, ইন্ডাস্ট্রিয়াল সেশন ও প্রজেক্ট শোকাস্টিং। কনফারেন্সে টেকনিক্যাল ট্র্যাকস হিসেবে থাকছে মেশিন লার্নিং অ্যান্ড কগনিটিভ কম্পিউটিং, ইনফরশেন সিস্টেমস, সেনসিং অ্যান্ড সিকিউরিটি, ইমেজিং, অ্যানালিটিকস অ্যান্ড কম্পিউটিং। পাবলিকেশন পার্টনার হিসেবে থাকছে স্প্রিঞ্জার এবং টেইলার্স অ্যান্ড ফ্রান্সিস।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ও কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষক প্রফেসর ড. মোঃ দিদার-উল-আলম এ বিষয়ে বলেন, ‘মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস শীর্ষক আন্তর্জাতিক এই কনফারেন্সে পৃথিবীর বিভিন্ন দেশের গবেষক, শিক্ষাবিদ এবং বিজ্ঞানীরা তাঁদের গবেষণা প্রবন্ধ তুলে ধরবেন, যা আমাদের গবেষণা ক্ষেত্রকে আরও সমৃদ্ধ করবে বলে আমি বিশ্বাস করি। নোবিপ্রবিতে প্রথমবারের মত আয়োজিত এ কনফারেন্সের সফলতা কামনা করছি এবং আয়োজনের সঙ্গে জড়িত সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।’

এ বিষয়ে নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ও শিক্ষা বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, ‘বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে এ ধরণের আন্তর্জাতিক সম্মেলন একটি মাইলফলক। এই কনফারেন্সে মেশিন ইন্টেলিজেন্সের ওপর পৃথিবীর খ্যাতনামা গবেষকদের মৌলিক গবেষণাপত্র প্রেজেন্ট করা হবে, যা পরবর্তীতে স্কুপাস ইনডেক্স ‘স্প্রিঞ্জার’ জার্নালে প্রকাশিত হবে। এই ফিল্ডে যেসব এক্সপার্টরা কাজ করছেন তাদের গবেষণা ক্ষেত্রে এ কনফারেন্স অত্যন্ত ফলপ্রসু হবে।’

কনফারেন্সের প্রচার ও প্রকাশনা কমিটির আহ্বায়ক মুহাম্মদ আব্দুস সালাম বলেন, ‘নোবিপ্রবিতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিসের ওপর আন্তর্জাতিক কনফারেন্স। মেশিন লার্নিংয়ের প্রযুক্তি অজ্ঞাতসারে আমাদের জীবনযাত্রাকে সহজ করে তুলেছে, ফলে এ প্রযুক্তি নিয়ে গবেষণার যথেষ্ট সুযোগ রয়েছে। চতুর্থ শিল্প বিপ্লবের যুগে আমাদের বিভিন্ন উন্নয়ন প্রকল্প এবং নিত্যদিনের সামগ্রীর ওপর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং ইনফরমেশন সিস্টেমসের ব্যবহার দিন দিন বাড়ছে। এজন্যই আমরা এ ধরনের আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজন করেছি।’

Ecare Solutions
শর্টলিংকঃ