করোনাকালে খাদ্য সহায়তায় দেশসেরা হাতিয়ার মুজাম্মেল হোসাইন

Ecare Solutions

নোয়াখালী প্রতিনিধি

করোনা কালে সৃষ্ট সংকটে জাতীয় হেল্পলাইন- ৩৩৩ এর মাধ্যমে জরুরি খাদ্য সহায়তা প্রদানে অনবদ্য অবদান রাখায় সারাদেশের ডিজিটাল সেন্টারের ১০০ জন উদ্যোক্তাদের সম্মাননা প্রদান করেছে একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম (এটুআই)। সারাদেশের ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের স্বেচ্ছাসেবী কার্যক্রমের স্বীকৃতিস্বরূপ এই সম্মাননা প্রদান করা হয়েছে। এই ১০০ জন উদ্যোক্তার মধ্যে প্রথম হয়েছেন নোয়াখালীর হাতিয়া উপজেলার ৮ নং সোনাদিয়া ইউনিয়নের ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা মো. মুজাম্মেল হোসাইন।

সম্প্রতি পর্যটন নগরী কক্সবাজারের স্থানীয় একটি বিলাশ বহুল হোটেলে আয়োজিত এক উদ্যোক্তা সম্মেলনে এই সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্নসচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এটুআই-এর যুগ্ম-প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মো. সাইফুল ইসলাম। এছাড়াও আরো উপস্থিত ছিলেন এটুআই এর দিদার ই কিবরিয়া, মাসুমবিল্লাহ, এল, কে সৈকত সহ আরো অনেকে।

জাতীয় হেল্পলাইন ৩৩৩ এর মাধ্যমে দেশের সরকারি সেবার তথ্য ও সেবা তাৎক্ষণিকভাবে নাগরিকদের প্রদান করে আসছে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ায় এটুআই-এর উদ্যোগে লকডাউন পরিস্থিতিতে জনগণের ভোগান্তি দূর করতে জাতীয় হেল্পলাইন ৩৩৩ নম্বরে টোলফ্রি নতুন নতুন উপসেবা যুক্ত করা হয়।

সংকটকালীন পরিস্থিতিতে কর্মহীন দরিদ্র নাগরিকদের জন্য খাদ্য সহায়তা প্রদানে ৩৩৩ হেল্পলাইন গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। সারাদেশ থেকে আগত কলগুলো রিসিভ করার ক্ষেত্রে ডিজিটাল সেন্টারের এই ১০০ জন স্বেচ্ছাসেবী উদ্যোক্তা সহযোগিতা করেন। মধ্যবিত্ত মানুষ তাদের কষ্টের কথা কারো কাছে বলতে পারে না বিধায় তারা ফোনের মাধ্যমে তাদের অসহায়ত্ত্বের কথা ৩৩৩ হেল্পলাইনে জানিয়েছেন এবং তাদের তথ্য স্থানীয় প্রশাসনের কাছে পাঠানো হয়েছে।

স্থানীয় প্রশাসন যাচাই বাছাই করে প্রয়োজনীয় খাদ্য সহায়তা বাড়ি বাড়ি গিয়ে পৌঁছে দিয়েছেন। ১০০ জন উদ্যোক্তাদের মধ্যে সবচেয়ে বেশি কল রিসিভ করে দেশসেরা ১০ উদ্যোক্তা নির্বাচিত হয়েছেন। মুজাম্মেল হোসাইন ছাড়াও বাকি নয় জন হচ্ছে- সোহরাব হোসাইন, হাসনা আক্তার, মো. সুলতান মাহমুদ, মো. শাহীন আলম, মোছা. মুনমুন নাহার, আল-আমিন খান, আমিনা বেগম পিংকি, মো. আরিফ মিয়া ও মো. মামুনুজ্জামান খান।

Ecare Solutions
শর্টলিংকঃ