নোবিপ্রবির ১২০ শিক্ষার্থীর বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ অর্জন

Ecare Solutions

মো.রিয়াদুল ইসলাম,নোবিপ্রবি

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ২০২২-২০২৩ পেয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১২০ জন শিক্ষার্থী।

আজ(২৯ ডিসেম্বর) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইট হতে এ বিষয়ে জানা যায়।ফেলোশিপ প্রাপ্তরা গবেষণা প্রকল্পের জন্য প্রত্যেকে ৫৪ হাজার টাকা করে পাবেন।

ফেলোশিপপ্রাপ্তদের মধ্যে জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ৮৯০ জন,খাদ্য ও কৃষি ক্যাটাগরিতে ১৩৮১ জন,ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে ১১২৪ জন এবং নবায়ন গ্রুপের ৫৫ জন মনোনীত হয়েছে।

নোবিপ্রবি থেকে জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ৫৬ জন,
খাদ্য ও কৃষি ক্যাটাগরিতে ১০ জন এবং ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে ৫৪ জন নির্বাচিত হয়েছে।

বিভাগ ভিত্তিক মনোনীত শিক্ষার্থীদের মধ্যে-অণুজীববিজ্ঞান বিভাগের ২৯ জন,
ইএসডিএম বিভাগের ২৩ জন, ফুড টেকনোলজি এন্ড নিউট্রিশন সায়েন্স বিভাগের ১৩ জন,ফার্মাসি বিভাগের ১২ জন,এপ্লাইড কেমিস্ট্রি এন্ড ক্যামিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১০ জন,ফিশারিজ এন্ড মেরিন সায়েন্স ৮ জন,পরিসংখ্যান বিভাগের ৭ জন,এপ্লাইড ম্যাথমেটিক্স বিভাগের ৬ জন,ওশানোগ্রাফি বিভাগের ৪ জন,ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩ জন,
কম্পিউটার সায়েন্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩ জন,ইকোলজিকাল ১ জন,জেনেটিক্স এন্ড প্ল্যান্ট ব্রিডিং ১ জন রয়েছে।

উল্লেখ্য, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ১৯৯৭-১৯৯৮ অর্থবছর থেকে বিজ্ঞান বিষয়ক গবেষণার জন্য বিশেষ গবেষণা অনুদান কার্যক্রম শুরু করে। প্রতিবছর বায়োলজিক্যাল সায়েন্স, মেডিক্যাল সায়েন্স, এনভায়রনমেন্টাল সায়েন্স, ইঞ্জিনিয়ারিং এন্ড অ্যাপ্লাইড সায়েন্স, ফিজিক্যাল সায়েন্স ও ইন্টার-ডিসিপ্লিনারি গ্রুপসহ ৬টি গ্রুপে গবেষণা অনুদান প্রদান করা হয়।

Ecare Solutions
, ,
শর্টলিংকঃ